হেভি মেটাল – চ্যাপ্টার ওয়ান

Iron Man – নামটা শুনে যদি আপনার প্রথমেই মার্ভেল কমিকসের চরিত্রটির আগে ব্ল্যাক সাবাথ ব্যান্ডের গানটির কথা মনে হয় – তাহলে আপনি ঠিক জায়গায় আছেন!
ব্রিটেন – হেভি মেটালের সূতিকাগার!

m_TonyIommi03
Black Sabbath Lineup

সেই ১৯৭০ সালের ১৩ই ফেব্রুয়ারি, শুক্রবার, আধ-পাগল এক ভোকাল অজি অসবোর্ন,  ডান হাতের দুইটা আঙুলের মাথা কাটা যাওয়া এক গিটারিস্ট টনি আয়োমি, লিরিসিস্ট হিসেবে অসম্ভব প্রতিভাবান এক বেজিস্ট গিজার বাটলার আর এক পাগলাটে ড্রামার বিল ওয়ার্ড –  মিলে বের করে “Black Sabbath” নামের এক গান, তাদের ব্যান্ডের নামটাও ব্ল্যাক সাবাথ। গানের শুরুর সেই ইনট্রো, যা “ডেভিলস ইন্টারভাল” বলে খ্যাত, রক মিউজিকের শ্রোতাদের মনে একটা ধাক্কা দিল।

১৯৬৯ এ বের হয়েছিল লেড জেপেলিনের প্রথম এলবাম। লোকাল কনসার্ট শেষে আসার সময় সাবাথের গাড়িতে বাজছিল এলবামটা।  অজি বলল, “দোস্ত দেখছিস, ওরা কত হেভি বাজায়?” আয়োমি সাথে সাথে জবাব দিল, “আমরা আরো হেভি বাজাবো!!!”

কথাটা সত্যি হয়েছিল আক্ষরিক অর্থেই। হেভি মেটালের অন্য দুই জায়ান্ট জুডাস প্রিস্ট আর আয়রন মেইডেন আসার আগেই ব্ল্যাক সাবাথের অধিকাংশ ট্রেডমার্ক এলবাম রিলিজ হয়ে গিয়েছিল। রক মিউজিকের লিরিক এমনিতেই বেশ অন্য ধাঁচের, প্রতিবাদের ভাষা হিসেবে আগে থেকেই জনপ্রিয়। হেভি মেটালের সাউন্ড তাতে নতুন মাত্রা দিল। ভিয়েতনাম যুদ্ধ নিয়ে গাওয়া গান “War Pigs” তার অনন্য উদাহরণ –

“Politicians hide themselves away,
They only started the war.
Why should they go out to fight,
They leave that role to the poor.

Time will tell on their power mind,
Making war just for fun.
Treating people just like pawns in chess,
Wait till their judgement day comes.”

অনেকগুলো এলবাম বেরুলো একে একে- Black Sabbath, Paranoid, Master of Reality, Vol. 4,Sabbath Bloody Sabbath , Sabotage। সাবাথের Symptom of the Universe গানটিকে প্রথম থ্রাশ মেটাল গান হিসেবেও ধরা হয়।

গিজার বাটলারের লিরিকের জাদু, আয়োমির রিফ, সলো, অজির গলা – সবমিলিয়ে ৭ বছরের মধ্যে কারখানার শ্রমিক, কসাই হিসেবে কাজ করা ছেলেগুলো সারা পৃথিবীতে খ্যাতি পেয়ে গেল। ব্ল্যাক সাবাথ নাম দেখে অনেকেই তাদেরকে স্যাটানিস্ট হিসবে ধরে নিয়েছিল। নাম নিয়ে সবচেয়ে মজার ঘটনাটা ঘটেছিল তাদের প্রথম আমেরিকা টুরের সময়। কনসার্টে এক কৃষ্ণাঙ্গ শ্রোতা খুব  চিৎকার করছিল। বিরক্ত অজির সাথে তার কথোপকথন এরকম –

“All right mate, you win. What the fuck do you want? Just tell me. What is it, eh?’
— “You guys ain’t black!”

6fb5f44b48b461928033cbd37cf41d20
Ozzy and Randy Rhoads

অজি অসবোর্ন, যিনি কিনা গ্লাভস না পরে চুরি করে ফিঙ্গারপ্রিন্টের কারণে ধরা পড়েছিলেন – এই খ্যাতি আর টাকা তার মধ্যে অন্যরকম প্রভাব ফেলল। এমনিতেও পারফেক্ট স্মুথ রান বলে কিছু নেই। অতএব, ইতিহাসকে ইন্টারেস্টিং করতে ব্যান্ডে ঘটে গেল ছন্দপতন। সব মেম্বারই ড্রাগ নিতেন, তবে অজি অসবোর্ন নিজেকে মোটামুটি ড্রাগ টেস্টিং ল্যাবরেটরিই বানিয়ে ফেলেছিলেন! অঢেল টাকা আর আসক্তি – ভয়াবহ মাত্রায় মাদকাসক্ত হওয়ার জন্য এর বেশি কিছু এমনিতেও লাগে না। তখন বাজারে পাওয়া যেত কিন্তু অজি নেন নি এমন ড্রাগ খুঁজে পাওয়া বেশ কঠিনই ছিল!! আর, কেমন যেন বিরক্ত হয়ে যাচ্ছিলেন বাকি মেম্বারদের প্রতি। এমনিতেই অজি নিজে কিছু করার চিন্তায় ছিলেন, তাই নিজের ব্যান্ড খোলার সিদ্ধান্ত থেকে সাবাথ ছাড়লেন। নিজের নামে ব্যান্ড খুললেন Randy Rhoads-কে নিয়ে। ২০১২ সালে সাবাথে ফেরত আসার আগ পর্যন্ত এই ব্যান্ডেই ছিলেন,  জনপ্রিয়ই ছিলেন। বিখ্যাত কোন ব্যান্ড ছেড়ে এসে নিজের ব্যান্ড খুলে খুব কম মিউজিশিয়ানে এত জনপ্রিয়তা পেয়েছেন।

Black_Sabbath_Heaven_and_Hell

5675C42A-black-sabbath-ronnie-james-dio-era-to-be-featured-in-rock-n-roll-fantasy-camp-image
Black Sabbath with Dio (2nd from Left)

অজির বিদায়ের পর ভোকাল হিসেবে আসলেন আরেক লিজেন্ড রনি জেমস ডিও।JKnowles_13_0205_V10text1-600x600

ডিওর সাথে করা দুটো সাবাথ এলবাম Heaven and Hell, The Mob Rules বেশ জনপ্রিয় হয়েছিল, তবে সাবাথের অরিজিনাল সাউন্ডের একটা অভাব বোধ হচ্ছিল কোথায় যেন। যদিও ব্ল্যাক সাবাথের সেরা এলবামের মধ্যে Heaven and Hell প্রথমদিকেই থাকবে। দুইটা এলবামের পর ডিও বিদায় নেন। এরপর ব্ল্যাক সাবাথ টনি মার্টিন, গ্লেন হিউস আর ডিওকে নিয়ে একের পর এক এলবাম রিলিজ করে যায়। যদিও এর কোনটাতেই সাবাথের আগের সাউন্ড ছিল না, বেশিরভাগ এলবামই জনপ্রিয়তা পায় নি।  এরপর ব্ল্যাক সাবাথ দীর্ঘদিনের বিরতিতে থাকার পর ২০১৪ সালে বের হয় তাদের সর্বশেষ এলবাম “13” ,ভোকালে আবার সেই অজি অসবোর্ন। আর কোন সাবাথ এলবাম সম্ভবত আমরা পাবো না। এই বছরের জুলাই মাসে সমাপ্তি ঘটবে সাবাথের লাইভ কনসার্টেরও।

…………………………………..

ব্ল্যাক সাবাথ যখন খ্যাতির তুঙ্গে তখন বার্মিংহামে জন্ম হয় ব্রিটিশ স্টিল রিফাইনারি কোম্পানির, যাকে আমরা চিনি জুডাস প্রিস্ট হিসেবে! গিটারিস্ট গ্লেন টিপটন আর কে কে ডাউনিং এর দ্বৈতগিটার রিফ আর রব হালফোর্ডের স্ক্রিমিং, লেদার আউটফিট – সব মিলিয়ে এ এক নতুন উন্মাদনা। উন্মাদনা বলার কারণও আছে। এক্সট্রিম মিউজিকের কারণে জুডাস প্রিস্টকে একাধিক আত্মহত্যার উৎসাহদাতা হিসেবে চিহ্নিত করে মামলা পর্যন্ত করা হয়েছিল, যেমনটি করা হয়েছিল আমেরিকান থ্রাশ মেটাল ব্যান্ড স্লেয়ারের নামেও!

a55d9d491f3f692541ac79c8aa3862a4

ব্ল্যাক সাবাথ হেভি মেটালের জন্ম আর রূপ দিয়েছিল। আর এর পরিশোধনের কাজটা করেছে জুডাস প্রিস্ট, বেশ ভালোভাবেই করেছে। একটার জায়গায় মেটালে গিটার আসল দুইটা, তাতে রিফের এগ্রেশন আর প্রিসিশানটাও বাড়ল। প্রথমদিকের এলবামগুলোতে তাদের মিউজিক সাবাথের মতোই স্লো টেম্পোর ছিল। ১৯৮০ এর “British Steel” এলবামে এই দৃশ্য পুরোটা পাল্টে যায়। Before the Dawn, Breaking the Law, Beyond the Realms of Death, Judas Rising, Ram it Down, Freewheel Burning এর মতো অসংখ্য ট্রেডমার্ক গান প্রিস্টের অবস্থানকে অনেক উঁচুতে নিয়ে যায়। ১৯৯০ এর Painkiller এলবামে তাদের হেভি মেটাল দক্ষতার চরম নমুনা পাওয়া যায়। ব্যক্তিগতভাবে, এটি আমার সবচেয়ে প্রিয় প্রিস্ট এলবাম। টাইটেল গানটিতে ড্রামার স্কট ট্রাভিসের ডাবল বেজ ড্রামিং একবার শুনলে কেউ ভুলতে পারবে না! স্টেজে এই এলবামের কাভারের মতো হালফোর্ড একটা হার্লে ডেভিডসন বাইক চালাতেন, আর এক পাশে টিপটন আর ডাউনিং একসাথে হেডব্যাং করতেন – অনেক কিছুর মতো এই দৃশ্যও প্রিস্টের ট্রেডমার্ক!

RobHalford_OnScene
Rob Halford
Glenn+Tipton+K+k+Downing+Judas+Priest+Gibson+fW1G_NnHjVWl
KK Downing & Glenn Tipton

প্রিস্টের সবচেয়ে উল্লেখযোগ্য আইটেমের নাম রব হালফোর্ড, যাকে ডাকা হয় “Metal God”। হালফোর্ডের কথা আলাদাভাবে বলা দরকার। এখন পর্যন্ত কোন হেভি মেটাল ভোকালের গলাতেই হালফোর্ডের মতো হাই পিচ নেই। ২০০৩ সালের Angel of Retribution এলবাম পর্যন্ত হালফোর্ডের গলার এই পিচ অনেকাংশেই অক্ষত ছিল। সর্বশেষ এলবাম Redeemer of Souls এ সেটি আর না থাকলেও  ৬৫ বয়সী একজন ভোকালের পক্ষে সেটা অনেক বেশিই। পেইনকিলার এলবামের পর হালফোর্ড বিদায় নিয়ে নিজের নামে ব্যান্ড খুলেন। সাবাথের সাথে প্রিস্টের সবচেয়ে বেশি মিল বোধহয় এই অংশটুকুতে। তবে কয়েকটি এলবাম ছাড়া হালফোর্ডের ব্যান্ড খুব একটা জনপ্রিয় হয় নি। ব্যক্তিগতভাবে হালফোর্ড একজন আত্মস্বীকৃত সমকামী , এই বিষয়টি যথেষ্ট আলোচনার সৃষ্টি করলেও তাতে তাঁর “Metal God” ইমেজ ক্ষুণ্ণ হয় নি এতটুকুও।

প্রিস্টে নতুন ভোকাল হিসেবে আসেন টিম রিপার ওয়েনস। টিমের গলা ছিল অসাধারণ, হালফোর্ডের রিপ্লেসমেন্ট হিসেবে এরচেয়ে

ripper
Tim Ripper Owens

ভালো কাউকে পাওয়া সম্ভবও না। গলার পিচও ছিল অনেক উপরে। টিম দুইটা এলবাম করেন প্রিস্টের সাথে – Jugulator আর Demolition। দুটো এলবামই বেশ জনপ্রিয় হয়েছিল।  সবাই যখন টিমকে নিয়েই নতুন প্রিস্টের কথা ভেবে নিচ্ছিল তখনই হালফোর্ড ফিরে আসার কথা জানান। কাজেই টিমকে ব্যান্ড ছাড়তে হয় । পরে একজন সলো আর্টিস্ট, Iced Earth, Yngwie Malmsteen’s Rising Force ইত্যাদি ব্যান্ডে ভোকাল হিসেবে যোগ দিলেও Jugulator এর সমান মানের এলবাম একটিও রিলিজ করতে পারেন নি। হাই পিচ গলার সাথে এসব ব্যান্ডের মিউজিকের সিনক্রোনাইজেশনটা ভালোমতো না হওয়াই সম্ভবত এর কারণ।

হালফোর্ড আসার পর আরও তিনটা এলবাম রিলিজ হয়।দুই গিটারিস্টের একজন ডাউনিং ২০১১ সালে অবসরে যান। নতুন গিটারিস্ট রিচি ফকনারের সাথে একমাত্র এলবাম  Redeemer of Souls। হালফোর্ডের আগের মতো গলা থাকলে এই এলবামকে প্রিস্টের যেকোন ক্লাসিক এলবামের সাথে তুলনীয় বলা যেত। । ৪০ বছর ধরে রিফে ভ্যারিয়েশন এসেছে অনেকবার কিন্তু রিফের মানের কোনরকম অধঃপতন ঘটে নি – প্রিস্টের সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য সম্ভবত এটাই। হেভি মেটালকে ডিফাইন করে এমন লিরিক শুধু জুডাস প্রিস্টেরই আছে –

“When the power chords come crashing down
Go tearing through my senses
It’s for the strong, not for the weak
In light and dark dimensions

It stimulates, regenerates
It’s therapeutic healing
It lifts our feet up off the ground
and blasts us through the ceiling

Between the eyes
I hear it screaming
And it electrifies
Your inner feelings”

হেভি মেটালের জগতে এই দুইটা ব্যান্ডের প্রভাব ব্যাখ্যা করার মতো স্পর্ধা আমার এখনও হয় নি। তাই সেদিকে যাচ্ছি না। বরাবরের মতো কিছু গান সাজেস্ট করছি। তবে এই দুটি ব্যান্ডকে বুঝতে গেলে সবগুলো এলবামই শোনা উচিৎ।
টরেন্ট লিংক – Black Sabbath Discography   Judas Priest Discography

Black Sabbath
……………
War Pigs
The Mob Rules
The Wizard
Saobotage
N.I.B
Killing Yourself to Live
Sabbath Bloody Sabbath
Iron Man
Heaven and Hell
Children of the Grave
Black Sabbath
God is Dead?
Symptom of the Universe

Judas Priest
……………
Ram it Down
Painkiller
Angel
All Guns Blazing
Judas Rising
Victim of Changes
RockaRolla
A Touch of Evil
Dreamer Deceiver
Night Crawler
You’ve Got Another Thing Coming
The Ripper

\m/

Author: samiulsiddiqui

Samiul here. A passionate rockaholic, crazy metalhead...

Leave a comment