থ্রাশ প্রেসক্রিপশন!

থ্রাশ মেটাল মানেই উন্মাদনা! গিটার রিফের সবচেয়ে শক্তিশালী এবং সুসংগত প্রকাশ থ্রাশ মেটালের মতো করে কোথাও পাওয়া যাবে না। মেটালিকা, মেগাডেথ, স্লেয়ারের গান সব মেটালহেডেরই কম-বেশি শোনা আছে। সেরা ১০ টা থ্রাশ এলবাম করতে গেলে এই তিনটা ব্যান্ডেরই আধিপত্য থাকবে। তার মানে কি বাকি ব্যান্ডগুলো ঘাস খায়? না! ওরা বিয়ার খায়! আরও অনেক কিছু খায়,সেটা এই পোস্টের বিষয়বস্তু না।
মেটালিকা, মেগাডেথ, স্লেয়ারের এলবাম বাদ দিয়ে সেরা ৭ টা থ্রাশ এলবামের তালিকা করলে তাতে কী কী থাকবে? আসেন দেখি, দেখে ঝাঁকাই!

7. Tankard- Kings of Beer –
1643
বিয়ারের কথা যখন বলা শুরু করলাম, বিয়ার নিয়ে একটা এলবাম রাখাই যায় লিস্টে। জার্মান থ্রাশ মেটালের বিয়ার বিষয়ক মন্ত্রনালয় এই ব্যান্ডটি চালায়! ব্যক্তিগত জীবনে বিয়ার খাওয়া হয় অনেক, মিউজিকাল ক্যারিয়ারেও বিয়ার নিয়ে অনেকগুলো গান আছে ট্যাংকার্ডের। অস্থির সব রিফ শুনে খেয়ে মাতাল হওয়ার ইচ্ছা হতেই পারে। সাম্প্রতিক সময়ে ভালো আমেরিকান থ্রাশ ব্যান্ডগুলো যেখানে ভালো মানের রিফ-খরায় ভুগছে সেখানে জার্মান ব্যান্ডগুলোর দৃশ্য আলাদা। সলোগুলো কিছুটা অপ্রাসঙ্গিক টাইপ মনে হতে পারে, তবে ব্যস্ত দিনশেষে মাথা থেকে সব ঝেড়ে ফেলার জন্য “Kings of Beer” বাজিয়ে দিন। একদম বেজে যাবে!
6. Sepultura- Roots –
276
আমেরিকা বা জার্মানির বাইরে উল্লেখযোগ্য থ্রাশ করতে পেরেছে খুব কম ব্যান্ড, সেপালতুরা তাদের মধ্যে সেরা! থ্রাশ মেটালের সাথে ব্রাজিলিয়ান আদিবাসী সঙ্গীতের মিশ্রণে কি চখাম বস্তু তৈরি হয় সেটা শুনতে “Roots” শুনতে হবে। ম্যাক্স কাভালেরা আর আন্দ্রেস কিসারের গিটার, ইগর কাভালেরার ড্রামিং, আদিবাসী ফ্লেভার, সবমিলিয়ে সেপালতুরার সেরা থ্রাশ এলবাম নিঃসন্দেহে Roots। দ্বিতীয় অবস্থানে Arise থাকবে অবশ্যই। যারা টিপিকাল থ্রাশ শু০নতে শুনতে বোরড, তারা এক্ষুণি এই বুলশিট পোস্ট পড়া বাদ দিয়ে সেপালতুরা শুনতে শুরু করে দিন।
5. Exodus – Bonded by Blood –
EXODUS-Bonded-by-Blood-POSTER
কেউ যদি ভেবে থাকেন এখানে “Bonded by Blood” ছাড়া আর কোন এলবাম হওয়ার কথা, তাহলে আপনি এক্সোডাস ভালোমতো শুনেন নি!
মানতেই হবে, এই এলবামের সাউন্ড অনেক বেশি RAW; “well produced”-ও না ,কিন্তু পল বেলফের গলা আর গ্যারি হল্টের রিফ – দুইয়ে মিলে এই এলবাম এখনও পর্যন্ত এক্সোডাসের ডিস্কোগ্রাফিতে অদ্বিতীয়। “Strike of the Beast” এর ইনট্রো শুনলে আমার রীতিমতো “সব ভাইংগালামু” টাইপের অনুভূতি হয়! আর লিরিক? লিরিকের নমুনা –
“Nothing can save them now
You’ve learned a lesson in violence
Get on your knees and bow
Or learn a lesson in violence”
~A Lesson in Violence

যারা এনার্জি ড্রিংক টাইপ জিনিস খুব বেশি খান তারা এক্সোডাস খেয়ে দেখতে পারেন! এনার্জি ড্রিংককে পানি মনে হবে!
4.  Overkill – Horrorscope –
OverkillHorrorscope19912453_f
“This is your horrorscope!”স্লো টেম্পোতে বাজানো একটা এলবাম, ভোকালিস্ট ববি ব্লিজ না থাকলে কিছু গানকে ডুম মেটাল বলে ভুল হতে পারে! মিউজিকবোদ্ধারা কেন যেন এই এলবামটা পছন্দ করেন না, সেকারণে আমিও তাদের পছন্দ করি না। আই মিন, একটা থ্রাশ এলবাম শোনার সময় এরকম ট্রেনে চড়ার মতো ছন্দময়,পিনিকময়,মধুময় রিফ আর কোথায় পাবেন!? টাইটেল ট্র্যাকটা শুনে দেখুন শুধু। প্রেমে না পড়লে বুঝতে হবে সামথিং ইজ রঙ উইথ ইউ! ডাক্তার দেখান!
3. Kreator – Phantom Antichrist –
Kreator_-_Phantom_Antichrist
ফিরে আসি জার্মানিতে। ক্রিয়েটরের প্রথমদিকের এলবামগুলো এত হেভি ছিল যে ওগুলোকে ডেথ মেটালের পাইওনিয়ার হিসেবে ধরা হয়। যেকোন থ্রাশ ব্যান্ডের সাথে ক্রিয়েটরের পার্থক্য করে দেবে মিলে পেট্রোজার ভোকাল। কানের ভেতর ছুরি চালানো রিফ, আর ওয়ান অব এ কাইন্ড গলা!

২০১২ তে রিলিজ হওয়া এই এলবামটা ক্রিয়েটরের মিউজিকের উৎকর্ষের চরম প্রমাণ। প্রথমবার যখন শুনলাম পুরো এলবাম, মাথা নষ্ট হয়ে গেল। তখন হেডফোন ছিল (গরীব বলে এখন হেডফোন নাই  *কান্নার ইমো হবে* ), সারাদিন কানে লাগিয়ে রাখতাম। আর মাঝে মাঝে গানের জোশ সামলাতে না পেরে চিৎকার করে পেট্রোজার মত কর্কশ গলায় গাওয়ার চেষ্টা করে গলা ভাঙতাম। থ্রাশ হলেও, ইনট্রোগুলো অসাধারণ। ক্রিয়েটরের গানে অর্থবোধক লিরিক পাওয়া যায় কম। “Phantom Antichrist” এ সেটাও আছে।

2. Testament – The Formation of Damnation –
187417
স্রেফ কোপাইসে। গিটারিস্ট এলেক্স স্কলনিক, এরিক পিটারসন আর ড্রামার পল বোস্টাফ কোপায়ে শেষ করে ফেলসে। দুর্বল কান ও দুর্বল হার্টের মানুষ কেউ নিশ্চয়ই থ্রাশ শুনে না। আল্লাহ বাঁচাইসে। নাহয় নির্ঘাত টেস্টামেন্ট এই এলবামের জন্য অনেকগুলো হত্যা-চেষ্টার দায়ে মামলার সম্মুখীন হতো। এই এলবাম নিয়ে কোন কথা হবে না।

 

 

1. Sodom – M-16 –
1000x1000
ব্যান্ডের নাম শুনে নাউজুবিল্লা, আস্তাগফিরুল্লা বলবেন না! কবি বলেছেন, “নাম কী বা আসে যায়!” এম-১৬ খুব বিখ্যাত একটা রাইফেলের নাম, মার্কিন সেনাবাহিনীতে বহুল ব্যবহৃত। যুদ্ধের থিমের উপর ভিত্তি করে এত ভালো থ্রাশ এলবাম তো বটে, মেটাল বা রক এলবামও খুব কম করা হয়েছে। ভায়োলেন্সের দৃশ্যগুলো যেন জীবন্ত শুনতে (!) পাওয়া যায়। “Napalm in the Mourning” গানের শুরুতেই যুদ্ধ নিয়ে নির্মিত “Apocalypse Now” সিনেমার বিখ্যাত লাইনটা শুনতে পাওয়া যায় (শুনে নিন!) । একটা গিটারিস্ট নিয়ে কিভাবে থ্রাশ বাজিয়ে ফাটিয়ে দিতে হয় সেটা সোডমের বার্নিম্যানের চেয়ে ভালো করে খুব কম গিটারিস্ট জানেন। অসাধারণ লিরিক, অসাধারণ ভোকাল, পরিমিত ড্রামিং, যথার্থ লিরিক – জীবনে কী লাগে আর! এই গানটার Wacken Open Air 2007 এর লাইভ পারফরমেন্সের কথা আর না-ই বললাম! নিজেই দেখুন!

*** ব্লগ নিয়ে যেকোন মন্তব্য করার থাকলে চেপে যান। চেপে যেতে না পারলে কমেন্ট করতে পারেন, রিপ্লাই দেওয়া হবে না!!!

Author: samiulsiddiqui

Samiul here. A passionate rockaholic, crazy metalhead...

Leave a comment